Friday, February 14, 2020

অহমিয়া বিচ্ছিন্নতাবাদের কিছু ইতিহাস: জ্যোতির্ময় হাজরা

১৫/০১/২০২০
অসম আন্দোলনের ঐতিহাসিক পরম্পরা নিয়ে কিছু জেনে নিতে হয় পড়াশুনা করতে হবে নইলে প্রবীণ কোনও অসমীয়া অস্মিতার কাছে যেতে হবে । অসমে NRC চালুর দাবী উঠেছিল ১৯৪৮ এ স্বাধীনতার পরপরই । বস্তুতঃ এ দাবী উঠেছিলো ১৯০৫ এর বঙ্গভঙ্গ এর সময় থেকেই যখন মুসলিম প্রধান অধুনা পূর্ববঙ্গের সঙ্গে সে সময় অসম কে যুক্ত করে প্রদেশ তৈরি হয়েছিলো । ১৯১১ তে সেই বঙ্গভঙ্গ রদ হওয়ার পর অসমবাসি ঠিকই করে নিয়েছিলো , অসম অস্মিতার স্বার্থে বাঙ্গালী ও মুসলিম প্রভাব তারা দূর করবে । এরই সঙ্গে পুরোনো অসম ভেঙ্গে স্বাধীনতার পর যখন অন্যান্য জনজাতিকে মুক্তি দিয়ে সেভেন সিশ্টার্স হয় তখন থেকেই অসমবাসি নিজেদের স্বাতন্ত্র্যের পথ খুঁজতে থাকে । ১৯৫৫ এর নাগরিকত্বের আইন তৈরির সময়ও এই দাবী অসম বাসির ছিলো যে তাদের নাগরিক পঞ্জিতে পরিবারের শুধুমাত্র জন্ম ও মৃত্যু লিপিবদ্ধ হবে , কোনও নতুন পরিবার এর বাইরে আসবে না । অসমের NRC র সঙ্গে সাম্প্রতিক NRC আলোচনার এটাই পার্থ্যক্য । অসমের ক্ষেত্রে বলা হয়েছিলো updation . সব রাজনৈতিক দলই এটা জানে , সেজন্যই তাঁরা বলেন অসমের এক পৃথক প্রেক্ষাপট আছে । এর ভিত্তিবর্ষ, তাদের দাবী ছিলো ১৯৫০ । তাদের আন্দোলনের বর্শামুখ ছিলো , বিশেষতঃ ষাটের দশকে বাঙালি ও মুসলমান । এর পিছনে অবাঙালি উত্তরভারতের ব্যবসায়ীদের মদত ছিলো প্রকাশ্য । উত্তরপূর্বের ব্রিটিশ পূর্ব কাল থেকে ব্যবসা , চাকরি ইত্যাদিতে দখল ছিলো বাংলা ভাষী হিন্দুদের । সেই দখল কে বেদখল করার জন্য উত্তর ভারতের ব্যবসায়ীরা এক যৌক্তিক আন্দোলনের আগুনে ঘী ঢেলে গেলেন । বাংলা ভাষার জন্য প্রাণ দান প্রথম ঘ্টেছে অসমে । অসমীয়া দের হাতে বাঙালি উত্পীড়নের যা ঘ্ট্ণা ঘ্টেছে তা ঘ্টেছে পূর্ব পাকিস্তানে নিগৃহীত বাঙালি দের সঙ্গে সমান তালে । কিন্তু চাড্ডি বা বিজেপিরা তাদের উত্তরভারতীয় ব্যবসায়ী বন্ধুদের স্বার্থে ততোটাই চুপ করে থাকে যতোটা গলা চড়ায় পূর্ব পাকিস্তান বা বাংলাদেশের সম্পর্কে ।
আসু' র হাতে প্রায় ৫৪ জন সিপিআইএম কর্মী এই ভাষা আন্দোলনের পর্যাযে প্রাণ দিয়েছে কারণ এরা দাবী করেছিলো ভিত্তিবর্ষ ১৯৫০ এর বদলে ১৯৭১ করা হোক ।
১৯৮৫ এর রাজীব চুক্তির ফলে ভিত্তিবর্ষ ১৯৭১ তে সরে আসার কারণে প্রায় ৬০ লাখ অসমীয়া উদ্বাস্তু আবার ঘরছাড়া হতে বাঁচে । ক্ষিপ্ত আসু কুকুরের গলায় জ্যোতিবাবুর নামে প্লাকার্ড ঝোলায ।
সুতরাং সিপিআইএম এর খুঁত না খুঁজে অসমের NRC আন্দোলনের প্রেক্ষাপট জানুন । অসমে যখন সিপিআইএম কে বাঙ্গালীদের পার্টি বলে খুন করা হচ্ছে , বাড়ী পোড়ানো হচ্ছে তখন সেই সব বিপ্লবীরা চুপ মেরে ছিলো আজ যারা গলার শিরা তুলছে , শিলচরের বিমানবন্দরে নাটক করছে ।
১৯৮৪ এর কংগ্রেসি এম পি মমতা ।
১৯৮৫ এ রাজীব চুক্তি ।
২০০৩ এ বাজপেয়ী সরকারের মন্ত্রী মমতা যখন NRC র বর্তমান প্রয়োগ বিধি তৈরি হয় ।
২০০৫ এ কাগজ ছুঁড়ে প্রকারান্তরে NRC র দাবিকে জোরদার করে মমতা ।
আর এখন ? ?
এবার আপনিই বলুন ॥

No comments:

Post a Comment